গোধূলি লগ্নে ধীরে ধীরে আসে তমস
সোনালি আলো ভয়ে চলে যায় কোথায়;
আবার যবে তমস হারায় সাহস
আলো এসে জুড়ে বসে সুন্দর ধরায়।
যখন আসে না ধরায় এই বসন্ত
তখনও বাগে লুকিয়ে জুঁই গোলাপ;
যেই এলো বসন্ত আসে ঐ পুষ্প দীপ্ত
তাই এ প্রজাপতির প্রেম সংলাপ।


তেমনই আমি আছি,তুমি আছ বলে
বিধি আছে তাই যেন পৃথিবীতে সবে;
আকাশ বাতাস আরো জগত ভূতলে
অদৃশ্য যা ধীরে ধীরে দৃষ্ট হয় তবে।
আছে সূর্য তাই আলোকিত এ পৃথিবী
গোচরীভূত বিধির আঁকা সব ছবি।
              
             ছন্দ প্রকরণ:
  কখকখ, কখকখ; গঘগঘ ঙঙ