এ ধরা বুকে সহস্র প্রাণী করে বাস
    তার হিসেব কয়জনে রাখে;
কি তাদের রূপগুণ কোথায় আবাস
    বাঁচে কে কেমন কত বা সুখে।


বোকা এসব প্রাণী যত এ আশে পাশে
    করে বাস এ মানুষের সনে;
আর যারা হিংস্র থাকে না কখনো বশে
    বাস ওদের সে গহীন বনে।


আর এ প্রাণী মানব যত পৃথিবীতে
    কি যে ভেতরে কতটুকু জানি;
যদিও বা রই কতকাল একসাথে
    জানি না কেমন হৃদয়খানি।


মারামারি কাটাকাটি কত শত ছল
    রং কত যেন সে গিরগিটি;
মানুষই মারে মানুষ দেখায় বল
    তাই যে আজ ব্যোম, লাঠালাঠি।


শুনি ধরায় সর্বশ্রেষ্ঠ নাকি মানব
    ঢের জ্ঞান বুদ্ধির অধিকারী;
এ ধরার দৈত্য মানবই সে দানব
    সে যে পশুর চেয়ে ভয়ঙ্করী।