দৈন্যে উন্মাদ পিতামাতা,মায়া যে নেই  
তা নয়;এই অনুন্নত বাংলা দেশে,
শৈশব আর এ কৈশোর আসলো যেই
নেই ভাত দেখে তাই,মন ভরে বিষে।


শিশুদের এই জীবন গঠন কাল
দরিদ্রতার নিষ্পেষণে পিষ্ট যখন;
আশা আকাঙ্খা সকল কল্পনার জাল
যায় ছিঁড়ে হয় ক্ষত ঐ কোমল মন।


বাবা মা’র ভাই বোনের সে মুখ চেয়ে
নিজেকে করে প্রবঞ্চনা সহে গঞ্জনা;
বাঁচায় যে তাদের  শ্রমের বিনিময়ে
থাকে তার এ ভুবন অচেনা অজানা।


উন্নত বিশ্বে যেমন নিশ্চিন্ত শিশুরা
কি করে ভেবে মরে সকল মাতাপিতা;
শ্রমে কিনে যে ভাত আমাদের শিশুরা
মমতা পড়ে ঝরে যেন শুকনো পাতা।


হায় কত নম্র,গরীবের এই শিশু
বলে,চাই না বই খাতা হতেও বড়;
স্নেহ মমতার রাখে মান যেন যিশু
বাঁচে পরিবার শ্রমেও যেন তারও।