নিদ্রা আমার হয়েছে লীন বহুদিন
যখন আসি ইট পাথরের শহরে;
এই বদ্ধ দেয়ালে আলো বাতাস হীন
চলি যান্ত্রিক যানে দেখি ম্লান সবারে।
সে পাশের বিল্লিটা আমার ঘরে আসে
যেই করে মিঁউ মিঁউ, দিই দুধ ভাত;
খেয়ে পা দিয়ে মুখ মুছে আর হাসে
কে পাশে জানি না গেল কত দিন রাত।


স্রোতস্বিনী সোনা’র পাশে আমার বাড়ি
পড়া করেছি কত সখাসখির সনে;
একদিন স্কুলে না গেলেই হতো আড়ি
বকুল গোলাপ গুঁজে দিত সঙ্গোপনে।
হেথা নেই হাসি, প্রাণ শুধু যে কাঁদায়
মন চায় আবার ফিরি সে ছোট্ট গাঁয়।

               ছন্দ প্রকরণ:
   কখকখ, কখকখ; গঘগঘ ঙঙ
               রচনা;২০১০