অচেনা এ পথে কাটি শুধু সন্তরন
জীবনের সারাটি বেলা এমন কাটে;
বিড়ম্বনা যাতনায় কষ্টে বিচরণ
তারপর সে একদিন বিয়োগ ঘটে।
এখানে মাটির সেই গন্ধ পাবে কই
পাবে পাথরের মতই কঠিন মন;
সততা মমতা প্রেম ভালোবাসা নেই
শুধু ছল, কামনা বাসনার বন্ধন।


তবু সবে ভাবে ঐ পাখির মত উড়ে
ঐ আকাশটা ছুঁয়ে ফেলে একটি বার;
তারা হয়ে আলো ছড়ায় আকাশ জুড়ে
জীবন হবে উজ্জ্বল সুখময় তার।
চায় যেতে সবাই ঐ শেষ সীমানায়
পৌঁছতে চায় তবে ঐ দূরে নীলিমায়।


              ছন্দ প্রকরণ:
  কখকখ, কখকখ; গঘগঘ ঙঙ
             রচনা:২০১০