মানুষই মানুষের তরে
বিষয়টি ধ্রুবসত্য দ্বিধা নেই কারো
অনুভবি তা বিদেশে অক্ষরে অক্ষরে।


       সেদিন দেখিনু বেদুইন
দুইজন অচেনা দেখা পথের ধারে
চুমিল পরস্পরে,পরে কিছু গুন গুন।


       এখানে জমির ভাগ নিয়ে
শুনিনি,দেখিনি খুনোখুনী মারামারি
না সে আত্মতৃপ্তি এক ইঞ্চি জমি পেয়ে।


       যখন কোন কাজে অফিসে
যতই বড় কর্মকর্তা হোক না কেন
কিসে যে উপকার,জিজ্ঞাসে হেসে হেসে।


       কি করুণ চিত্র আমাদের
কর্তার কক্ষে নেই প্রবেশ অনুমতি
কেউ তবে দেয় না যে হাত সাহায্যের।


       ঘুষের দারুণ প্রবনতা
যখন বিদেশীরা শুনে,আঁৎকে উঠে
অনুভবি তখন বুকে প্রচন্ড ব্যথা।


       বিদেশে চাও কর সাক্ষাত
হোক যত বড়ই,হোক মন্ত্রী বা তন্ত্রী
নেই বাঁধা,তুমি সে আমি নেই তফাৎ।


       এসবই ভাবি বসে বসে
কেন হয়েছি আমরা এত অমানুষ
কি ক্ষতি যদি থাকি এ মানুষের পাশে।