এ যে রূপোর আলো কত সে দীপ্তিমাখা
ধরিত্রী যেন আজি শুভ্র চাদরে ঢাকা;
আকাশে ঐ লক্ষ তারা করে ঝল মল
আনন্দ জোয়ারে ভরা,লাগে পরিমল।


হিমেল বাতাসে কাশবন দোলে মৃদু
বিলে ঝিলে সাদা বক প্রেমে মত্ত শুধু।
আকাশে দেখি কত সাদা রঙের ভেলা
নিঝুম রাতে তারার সনে প্রেম খেলা।


উঠোনে তালের রসে কেউ সে মাতাল
সকল কষ্ট দুখ আর নেই খেয়াল।
মাছরাঙা বসে হাওর বাঁওর ঝিলে
ছোট ছোট মাছ ধরে খাচ্ছে তাও গিলে।


শিউলি ফুলগুলো কত হাসছে দেখি
প্রেমিকাদের হাতের পরশে তা বৈকি।
নিয়ে তব বিলাসী ছায়া, কোমল রোদ
শরৎ, আর যেয়ো না এই অনুরোধ।