কে তবে করেছে এ কঠিন বিভাজন
কেউ হিন্দু মুসলিম বা খ্রিষ্টান বৌদ্ধ;
সমাজে কারো উঁপচে পড়ে কত ধন
কারো নেই এক কড়ি একদম রিক্ত।
কারো কত মেধা কারো মাথায় গোবর
কেউ পায় অঢেল সন্মান প্রতিপত্তি;
কারো শুধু সুখ কারো কাটে না প্রহর
কেহ রুদ্র কেহ মাটি কেমন এ রীতি ?


কেউ পায় প্রেম,পায় শুধু জয় টিকা
আবার কারো জীবনে শুধু পরাজয়;
পায় না কোন প্রেম ভালোবাসার দেখা
পায় ঘৃণা অবহেলায় জীবন ক্ষয়।
এ বিভেদ খেলা,সৃষ্টি কলা তবে কার
খেলে সে যে পাকা শতরঞ্জি খেলোয়াড়।


               ছন্দ প্রকরণ:
    কখকখ, কখকখ; গঘগঘ ঙঙ
               রচনা:২০১১