হে জাতীয় কবি হে বিদ্রোহী নজরুল
    যতই করি প্রশংসা,তা অপ্রতুল;
দুঃখ পাই,তোমার জীবনের শেষে
    তুমি এলে স্বাধীন ভূমি বাংলাদেশে।


মাত্র বাইশ বছরে করেছ অবাক
    পেলাম তোমায়,ও তুমি হলে নির্বাক;
শুনিনি তোমার কন্ঠ,দেখিনি সে হাসি
    শুনিনি তোমার সুর গান বাদ্য বাঁশি।


হৃদয়ে যখন সে কাব্য ছন্দ স্পন্দিত
    শুনিনি তোমার বজ্র কন্ঠ উচ্চারিত;
তব কবিতায় গানে কত যে বৈচিত্র
    ছিলে বহুরূপী তুমি অবাক সে চিত্র।


ছিলে তুমি ছায়ানট,হিন্দোল ও বীর
    ছিলে প্রেমিক তুমি উষ্ণ চির-অধীর;
যখন শুনি ‘বল বীর,চির উন্নত শির!’
    মনে হয় ডাকছো তুমি,হই অস্থির।


তুমি যে সত্যি মৃম্ময় চিম্ময় অজয়
    তুমি সে বিস্ময় তুমি অমর অক্ষয়।


  (কবি কাজী নজরুল ইসলামের
       মৃত্যু বার্ষিকী উপলক্ষ্যে)
         আগষ্ট ২৯,২০১৩