ঘরের এই কোণে ঐ কোণে
কত সে মাকড়সার জাল;
কারুকাজ মাখা তার ঢাল
ময়লা ভেবে গিন্নি মাতাল;
ভেঙ্গে চুড়ে করেছে কি হাল
আমি পাই বড্ড কষ্ট  মনে।


কতই না স্বপ্নে মাকড়সা
জাল বুনে হয়েছে ঘর্মাক্ত;
ত্যাগ তিতিক্ষায় হয়ে ক্লান্ত
জীবন রণে হয়ে রক্তাক্ত;
যখনই আজ সে ঘুমন্ত
দন্ডে গেল মুছে তার আশা।


উঠোনে ডালিম বৃক্ষ পত্রে
আবার দেখি তার ঐ স্বপ্ন;
আমি শুধু ভেবে হই মগ্ন
ওর মনেও স্বপ্নের জন্ম;
কোন প্রাণই নয় নগণ্য
বাঁধা সবই একই সূত্রে।


আজ এখানে কাল ওখানে
করেই স্বপ্নজাল বিস্তার;
বিধ্বস্ত হলেও তা আবার
সবার চিন্তা বেঁচে থাকার;
গড়ে তাই স্বপ্ন সংসার
নিয়ে ব্যথা সে হৃদয় কোণে।