কান পেতে ঐ শুন সময়ের বিলাপ
ইতিহাসের পাতা এখনও যে ভেজা;
স্বপ্ন ভাঙ্গার পর মানুষের প্রলাপ
কেউ করে অনুভব, নয় তত  সোজা।
কত রক্তক্ষরণ হয়েছে এ মননে
মানুষ গুমরিয়ে কেঁদেছে অবিরত;
স্বপ্ন ও বাসনা প্রেম যত ছিল মনে
শেষে চুপসে গিয়ে হয়েছে সে নির্লিপ্ত।


সে তো ইতিহাস যেন নির্বাক পুস্তক
ধরে রাখে সবই হোক সে বীভৎস;
ধরে রাখে সব হোক এক বোঝা শোক
হয়ে প্রজন্মের কাছে অতীত উৎস।
এই শোক বিবর্ধন প্যাঁচ এতদূর
পারবে কি ভাঙ্গতে এক মুঠো রোদ্দুর ?


             ছন্দ প্রকরণ:
    কখকখ, কখকখ; গঘগঘ ঙঙ
             রচনা:২০১০