বর্ষার ক্রান্তি লগ্নে আসে ঐ ঋতু রাণী
   মেঘেরাও পেয়েছে সে সংকেত বাণী;
আকাশ তাই স্বচ্ছ, জানাতে অভ্যর্থনা
   পাই সুগন্ধ ফুটেছে যে হাসনা হেনা।


নদী তীরে কাশ ফুল দাঁড়িয়ে এমন
   রাণীকে করবে যে পুষ্প মাল্য অর্পণ।
ঘরে ঘরে কত খাবারের আয়োজন
   গাছে আছে পাকা তাল পাই যেন ঘ্রাণ।


রাণীর জন্যে হয় পিঠা আর পায়েস
   আমন সবুজ মাঠে করে সে আয়েশ।
দুর্গাপূজো উৎসবে রাণী দেয় যোগ
   গীত বাদ্যে হয় রাণীর ভোজন ভোগ।


নৃত্য তালে দোলে এই আকাশ বাতাস
   তারা ঝলকে শশী আলোকে এ আবাস;
সে কি মোহনীয় এ আলোক সজ্জা আজ
   ধরা রূপসী, এ তো শরতেরই কাজ।