‘কেমন আছো ’ সবাই বলে
       আজ কাল তবে;
বলি,ভালোই তো যাচ্ছে চলে
       মন্দ নয় ভবে।


এই চারি পাশে যারে পাই
       বলি তাই ছুঁয়ে;
ঐ পথটিতে আঁধার ভাই
       মন কাঁপে ভয়ে;


ওখানে যেও না, নষ্ট গলি
       মন্দের আবাস;
উঠে যে তেলে বেগুনে জ্বলি
       ফেলি দীর্ঘশ্বাস।


বলে ঐ সে সেদিনের খোকা
       না শুধু পাগল;
এ যে মানুষ বড়ই বোকা
       ও মূর্খ ছাগল।


মাড়াই না তাই যে ওদিক
       সদা চুপ থাকি;
ওরাই বোধ হয় সঠিক
       ভিজে শুধু আঁখি।


তাই যে বোকা হয়েই থাকি
       বলি কই বেশী;
বেলা আর কতই বা বাকি
       হয়ে গেছি বাসি।

     রচনা কাল:২০১০