কেউ কি কখনও তবে পারো বলতে
বনের ভালুক ব্যঘ্র সিংহ বা সাপ;
করে প্রয়াস বানর বা হরিণ হতে
কখনও করে মানুষের মত পাপ ?
সমাজে এ পাষন্ড শয়তান মানুষ
সদাই চায় দেখাতে বড়ই সে ভালো;
করে ধারণ ছদ্মবেশ পড়ে মুখোশ
পারে না পশু,নেই যে তার জ্ঞান আলো।


পশুরা পশুত্ব নিয়ে বাঁচে সুখে দুখে
চিরদিন ওরা বোবা আর বোকা জানি;
মনুষ্যত্ব ত্যাগে আর কি মানুষ থাকে
যদিও বাস সমাজে যেন বন্যপ্রাণী।
হয় সে ঘৃণার পাত্র বলি নরপশু
পশুতে মনুষ্য গুণ বলি তারে যিশু।


              ছন্দ প্রকরণ:
  কখকখ, কখকখ; গঘগঘ ঙঙ
              রচনা:২০১০