এ সেদিন পেয়েছি একটু অবসর
  রাজপথের পাশে তাই আছি দাঁড়িয়ে;
শত সে মানুষ,যান যাচ্ছে হর হর
  ভাবি,কোথায় যায় তারা এমন ধেয়ে।


থেমে নেই রাতদিন এই পথচলা
  কারো চিন্তিত মুখ,কেউ বা হাসিখুশী;
কেউ বড়ই কচি,বুড়ো,যুবক,বালা
  যায় কোথা,আছে সেথায় কেউ কি বসি ?


ঐ সে দূর নীল আকাশে তাকিয়ে দেখি
  সাদা কালো সে মেঘ,তারাও যাচ্ছে চলে;
নয় শুধু বলাকা,আরো কত যে পাখি
  এমনই যায় চলে চোখের আড়ালে।


দেখি,ঘড়ির কাঁটাও নেই তবে বসে
  টিক্  টিক‌্ শব্দে সেও তো যাচ্ছে এগিয়ে;
সে আড়ালে কেউ যেন মিটি মিটি হাসে
  একদিন এ পথচলা দেবে থামিয়ে।


          রচনা কাল:২০১২