এক
এত্ত সুখ যে কোথাও নাহি পাইরে
    যাই যখনই আমার গাঁয়;
আবার যখনই ফিরি কর্মভিড়ে
    স্মৃতিগুলো কাঁদায় যে আমায়।
                দুই
ঐ একাত্তরে পেয়ে স্বাধীনতা
    গর্বে ফুলে উঠতো বুক;
সোনা রোদ যে ফিঁকে হে বিধাতা
    জনতার ঘুচেনি শোক।
                তিন
এই নিঝুম রাতে আমি একাকী
    জেগে উঠে কত স্বপ্ন মনে;
জেগে আছি তাই ঘুমিয়ে পৃথিবী
    কাঁদি কত স্মৃতি রোমন্থনে।
                চার
চারিদিকে শুধু হাহাকার চিৎকার
    তুমি সদা নীরব প্রভু;
কত রবে নিরাকার হও সে সাকার
    দুস্থের তো তুমিই বিভু।
                পাঁচ
এই পৃথিবীতে কি তবে নশ্বর নয়
    দৃশ্যমান সবি চারিদিকে;
অবিনশ্বর অস্তিত্ব সে অদৃশ্যে রয়
    কেউ কি খুঁজে কখনো তাঁকে ?