কেন আজ এমন হলো পাই না ভেবে
      গ্রাম ছেড়ে চলে গেছে ওরা
      জীবন নাকি নয় সুখ ভরা,
গেছে ঐ শহরে,যদি মেলে সুখ তবে।


কলসী কাঁখে নদীর ঘাটে আর কেউ
      দেখি না,বাজে না আর বাঁশী
      মাঠে নেই স্বর্ণ শস্য রাশি,
শূন্য সবি,শুনি কুকুরের ঘেউ ঘেউ।


দেখি না প্রত্যুষে বাগে দামালের ভিড়
      আমে জামে নেই ভরা গাছ
      ঐ ঝিলে কেউ ধরে না মাছ,
কৃষাণ বউ যায় না দিতে নাস্তা ক্ষীর।


শুনি না কামারদের ঐ হাতুর পিটা
      সে আর কৈ বানায় দা খুন্তি
      মুছে যাচ্ছে আজ  সব স্মৃতি,
খেতে আর দেখি না,ঐ পান্তা নুন পিঠা।


এই আছে পড়ে,বটবৃক্ষের শিকড়
      এ ছায়ায় হতো গীতি নাট্য
      হতো বক্তৃতা,আবৃত্তি পাঠ্য,
হারিয়ে গেছে,আছে শুধু পোকা মাকড়।