ছোট্ট দুরন্ত ছেলে বলে ‘ভাত দে মা’
ঘরে নেই ভাত. তাই পেটে এত ক্ষুধা;
ঐ চীৎকারে মা হাবিবা গেলেন ছুটে
গরীব অতিষ্ঠ মা, মারলে লাথি পেটে।


সুমন কাঁদে আড়ালে, হয় অভিমানী
চুমুতে মানায় ভাইকে বোন ফেলানী।
কোথায় কাটে ঐ অবুঝ মনের মান
হয় চির অদৃশ্য করে সে বিষপান;


হায় রে ফেলানী! খিদে মেটাতে সবার
ভাত চুরিতে পড়ে ধরা, সে কতবার;
খেয়েছে মার, নয় শুধু চড় থাপ্পড়
খেয়েছে বেত্রাঘাত ও বেদম প্রহার।


একবার দুপুরে এ তপ্ত সূর্যের নীচে
কচি গায়ে দেয় ছেঁকা লাল লৌহ শিকে।
এত কষ্ট তবু নেই উহ‌্ আহ্ শব্দ
ফেলানীর জন্ম থেকেই বাক যে রুদ্ধ;


বাবা আনে লাল শাড়ি ফেলানীর বিয়ে
খুব খুশী আজ নূতন কাপড় পেয়ে।
        
          ফেলানীদের জীবন:


বিয়ের শাড়ির মূল্য দিতে হলো ভারী
আটকে গেল কাঁটাতারে সীমান্তেরই।
বাদুর ঝুলা হয়ে রয় ও বহুক্ষণ
সেনারা দেখে দেখে করে জয় কীর্তন।


প্রতিবন্ধীর কান্না পৌঁছেনি কারো কানে
ফেলানীও মানুষ, আসেনি কারো মনে।
কামানে মাছি মেরে হাসে শকুন হাসি
কত যে বীর এরা, জানলো বিশ্ববাসী।


হয়েছি হতবাক সবাই,হে ফেলানী!
সারা দুনিয়া ফেলেছে চোখের পানি।


        Indian BSF had brutally
killed Felani at the Kurigram border.
         On January 7, 2011
           সেপ্টেম্বর ৮, ২০১৩