হা হুতাশ করেই যে কাটলো জীবন
     দিন তবে গেল যে ফুরিয়ে;
এ চাহিদার কতটুকু হলো পূরণ
     দেখিনি তা কখনো মিলিয়ে।


সমুদ্র তীরে তার যে ঢেউ ভেঙ্গে পড়ে
     সেও চীৎকার করে বলে;
'বড়ই ছিলাম সে ভালো গর্জন করে
     চলতাম ঐ সে অথৈ জলে'।


সুখের প্লাবনে যায় ভেসে কতজন
     কারো শুধু দুঃখ প্লাবন;
করে কেউ শুধু আফসোস প্রতিক্ষণ
     কারো ভাগ্যে সে ভাদ্র শ্রাবণ।


সবশেষে হিসেব মিলিয়ে দেখ তবে
     কতটুকু তোমার সঞ্চয়;
কল্পনায় নিয়েছিলে যে আনন্দ লভে
     বাকিটা সবি তো পরাজয়।


তবু ছুটে বেড়ায় ঐ সে স্বপ্নের পিছে
     এ মানুষ পশুপাখি হায়;
কেউ পায়,কেউ ঘুরে শুধুই যে মিছে
     হৃদয় কাঁদে সে শূন্যতায়।