এক
ঐ চৈত্রে মৃত্তিকা কাতর সে পিপাসায়
          হৃদয় ফেটে চৌঁচির;
বর্ষায় মেঘেরা নির্বাক, পড়ে চিন্তায়
          ঢালে স্নেহ ঝির ঝির।


               দুই
    বড়ই কষ্ট তোমাদের
    উপবাসে কাটাও দিন;
    নীরব কান্না মানুষের
    বলে না তবু কোনদিন।


               তিন
  গজিয়ে উঠে উঁচু উঁচু ইমারত
  মানুষ তবু আকাশের নীচে;
  কে করে রোধ এদের সে স্বপ্ন পথ
  ঘুরে ফিরে তারই পিছে পিছে।


               চার
  নগরের রাজপথে শুধু মিছিল
  স্লোগান আর প্রতিবাদ;
  অস্থির সবি শান্তি নেই এক তিল
  শান্তির খোঁজে উন্মাদ।


               পাঁচ
  চারিদিকে বারুদের ধোঁয়া
  কি হবে আগামীকাল ?
  কোথাও নেই শান্তির ছোঁয়া
  এলো কি সে মহাকাল ?