আসলে যেন আমাদের এ জীবনটা
      পথিকের সে বিরাম স্থল
      যেন ভূতল অসমতল;
      যেন মানুষের কৌতূহল
      যেন এ কচু পাতার জল
যেন সস্তা সে এক খেলনা সাদামাটা।


আসলে জীবনটা অকূল সে সমুদ্র  
      গল্প কাহিনীর চিত্র ছায়া
      কখনো এ অন্ধ স্নেহ মায়া;
      কখনো মেলে না মায়া দয়া
      কখনো নেই মানুষে হায়া
কখনো অশান্ত কখনো আবার রুদ্র।


আসলে জীবনে ঘটেও অনেক কিছু
      চুপিসারে শুনি প্রেম ডাক
      শুনি সে শয়তানের হাঁক;
      শুনি কান্না হই যে নির্বাক
      শুনি গর্জন হই অবাক
সবাই ঘোরে মরীচিকার পিছু পিছু।


আসলে কই আর হাসি,কাঁদিই বেশী
      বারুদের ধোঁয়া চারিদিকে
      কেউ যে ডাকে না হাসিমুখে;
      কেউ নেই ভালোবাসি তাকে
      কেউ নেই সদা পাশে থাকে
মনে হয় এ পৃথিবী যেন মঞ্চ ফাঁসি।


আসলে জীবনটা বুঝি এক জটিলতা
      সারা পথ শুধু দুঃখ গাঁথা
      শুধু অকারণ পাই ব্যথা;
      শুধু মাথায় শত দুশ্চিন্তা
      শুধুই সর্বত্র বিফলতা
নেই কোথা আশা কিরণ শুধু শূন্যতা।


আসলে জীবনটা একটা কালো রাত্রি
      দেখি বহু সে মিলন ক্ষণ
      বহু বিদায়,অভিনন্দন;
      বহু ধোঁকা ও মিথ্যে ভাষণ
      বহু শোষণ,পদ দলন
অতৃপ্ত পথিক যেন সে সমাধি যাত্রী।