গোলাপের মুখখনি আজ বড় ম্লান
কোন প্রজাপতিই আসেনি প্রেম দিতে;
ভ্রমরও এলো না, আছে কোথাও মেতে
পুষ্পকলি অস্থির, বুকে বেদনা বান।
যে পাখিরা নিয়ত করতো কলতান
আজ দেখিনা তাদের, রয় যে নীরব;
নিঃসঙ্গতায়  যেন থেমে গেছে সব
সকাল কৈ মুখরিত, নেই কোন গান।


মানুষের জীবনখানিও ঐ প্রকার
ঘাতে ঘাতে থেমে যায় হৃদয় স্পন্দন;
মুখ গুজে পড়ে থাকে পাখির মতন
নিভে যায় স্পৃহা, দেহ হয় নিঃসাড়।
সবারই তবে আছে ঐ স্বপ্ন বিলাস
ঐ টুকুই সুখপ্রাপ্তি, যতক্ষণ শ্বাস।
  
            ছন্দ প্রকরণ:
     ক খ খ ক, ক খ খ ক;
         গ ঘ ঘ গ, ঙ ঙ
       রচনা কাল: ২০১১