এক
আমার দেশখানি লাগে যে ভালো
      অপরূপ শস্য শ্যামল;
ইদানিং নিষ্প্রভ নেই যে আলো
      চোখে তাই কত অশ্রু জল।


               দুই
আড় চোখে আর দেখ না আমায়
      মনে লাগে যে বড় ভয়;
সে একাকী ঐ চোখ বড্ড ভাবায়
      কেমনে তবে করি জয়।


               তিন
এসে গেল ভোট আর মাত্র ক’দিন
      মানুষ স্বপ্ন দেখছে সুখের;
আশা এবার হবে সবার সুদিন
      নেতাদের স্বপ্ন শুধু জয়ের।


               চার
কত দুখ জমছে বুকে প্রতিদিন
      কি ভাবে হবে বহন এ বোঝা
যদি কেটেই যায় কখনো দুর্দিন
      ততদিনে হয়েই যাবো কুঁজা।


               পাঁচ
বাঁকা হাসিতেই চেপে থাকে আগুন
      সেই আগ্নেয়গিরির মত;
না জানি কখন হয় হিংস্র দারুণ
      করে সবকিছু ভস্মীভূত।