আজকাল খুব ভালো হয় না যে ঘুম
ঘুমের সে আবেশে কে আসে যেন পাশে;
নিশ্চুপ দাঁড়িয়ে, চারিদিক যে নিঝুম
নুপুরের মৃদু ধ্বনি আসে যেন ভেসে।
অন্তরে অনুভবি যেন বেশ পুলক
কর্ণ কুহরেও বাজে যেন মিষ্টি সুর;
স্বপ্ন আঁখিতে লাগে অতর্কিত ঝলক
থাকি তখন ঘুমেতে বড়ই বিভোর।


কিছুই পাই না হাতরিয়ে, কে সে তবে
মনে হয় ডাকে, বলে ‘এই আমি পাশে
অসম্পূর্ন ভাবনা শেষ করবে কবে ?
দেখার অভিলাষ, কোথায় যাব শেষে’।
জেগে উঠি খুঁজি তারে ঐ ঘন আঁধারে
হাসে পদ্য খাতাটি, পড়ে আছে অদূরে।
  
              ছন্দ প্রকরণ:
        ক খ ক খ, ক খ ক খ;
           গ ঘ গ ঘ, ঙ ঙ