ওরে কেন বলছিস এমনটি করে
     ওরা তো সুখেই কাপড় ভাতে;
কেন তবে ওরা এত কাঁদছে অঝোরে
     ঘুমোতেই তবে পারে না রাতে।


মানুষ দিয়েছে যে আজ্ঞা তোদের তরে
     ওরা পাবে সেবা সে বিনিময়ে;
কেন তবে কাটে দিন এত  কষ্ট করে
     তাদের এই পরিজন লয়ে।


বাসে ট্রেনে আর ট্রামে দেখি পাতে হাত
     বাঁচায় তাদের এ সংসার;
কেউ বা তবে বাড়ায় সাহায্যের হাত
     কেউ বা করে কত তিরস্কার।


হাটে ঘাটে সর্বত্র ধ্বনিত সুর কান্না
     এ জীবন যুদ্ধে মানুষ ক্লান্ত;
তবু কেন বুঝি না ছড়াস মিথ্যে বন্যা
     মানুষে সুখই সুখ পর্যাপ্ত।


ওরা মরুক বলিস না এমন করে
     করিস না কারো স্বপ্ন নিধন;
দিস না মানব জীবন নরক করে
     এই টুকুই করি নিবেদন।


         রচনা কাল:২০১০