এত লেখালিখি গল্প প্রবন্ধ কবিতা
এই বই পুস্তক জ্ঞান গুণ ও মেধা;
মানব জীবনে থাকে প্রতিকূল বাধা
এ যুগে জানার তা,নেই যে প্রবনতা।
  
হৃদয় নির্যাস নির্মল মায়া মমতা
প্রেম ভালোবাসা আর মান অভিমান;
ছোট বড় সবাইকে দিতে হবে মান
সবি যেন আজ অনর্থক বাজে কথা।


বর্তমান সমাজে ব্যস্ত মানুষ জন
শুধু নিজের ভালোটাই যেন পছন্দ;
অন্যেরা কষ্ট পাক,পায় তাতে আনন্দ
ভাবে না তবে আর কার কি  প্রয়োজন।


সুখী এ সমাজে এক সফল ব্যক্তিত্ব
লুকিয়ে হাসে,সুখ শান্তি সবই তার;
চারিদিকে তবে দৃষ্টি যেন অবজ্ঞার
মন কোণে বাসা বাঁধে,সে অন্ধত্ব।


তোমার আমার প্রাণে কিসের ক্রন্দন
কারো মুখে নেই ভাত,থাকছে উপোস;
নিজেকে নিয়েই যে থাকে সদা বেঁহুশ
যেন জানে না ভক্তিশ্রদ্ধা,প্রেমালাপন;


কারো হৃদয়ে থাকে যে উথাল পাথাল
মানুষের দুর্ভোগ,যন্ত্রণা,হাহাকার;
মারামারি কাটাকাটি যেন স্বাধিকার
মনে করে এ অযথা অভিনয় চাল।


বিশ্বায়ন যুগে ব্যস্ত সবে সাজ গোজে
নিয়ে এলো কেউ কাঁঠাল মাথায় করে;
খোকা খাবে,মা পাঠিয়েছেন স্নেহ ভরে
খোকা যেন এই অপমানে মরে লাজে।


মানুষ দরিদ্রতাকে ভাবে অপমান
খায় আজ  মুরগী পোলাও কোর্মা;
মমতা মেখে চেপা শুঁটকি পাঠালে মা
এই যুগে নেই তার এক রত্তি মান।


এ যুগে মিথ্যে এই স্বাচ্ছন্দ্য সুখ বোধ
সৃষ্ট এসব কবিতা গল্প উপন্যাস;
প্রাণের সব স্নেহ মমতা প্রেমশ্বাস
হচ্ছে ধূলি,এতো ঐ কালের প্রতিশোধ।