কতগুলো বছর যে কেটে গেল আজ
কেউ তবে কোন কথা রাখেনি কারও;
চল্লিশটি বছর গেল তার পরও
বাগানেও কত এলো গেলো পুষ্প সাজ।


বলেছিলে, ঐ যে চাঁদে বুড়ী সূতা কাটে
তার কাছে চাইলে নাকি সবই পাই;
বার বার তাই চেয়েছি, আজও চাই
কৈ সে পেলাম তবে, সবই মিথ্যে বটে।


বলেছিলে, ভিখারী যত এ রাজপথে
দিবে ঘর, বস্ত্র আরো দিবে মুখে হাসি;
কত সে বছর গেলো, প্রতীক্ষায় আছি
কেউ কথা রাখে নি, সময় যাচ্ছে বিতে।


বলেছিলে, আবার তবে আসবে ফিরে
যে প্রেম ভালোবাসা প্রাণ হারিয়ে গেছে;
তারা নাকি সবি আকাশে লুকিয়ে আছে
তন্ন তন্ন করে খুঁজি, পাই না তাদেরে।


এখনো কেন শুনি মায়ের কান্না ধ্বনি
বলেছিলে, হাসবো গাইবো একসাথে;
ধনী গরীবে, নয় বৈষম্য কোনমতে
কই সে বিবর্তন, কেউ কথা রাখে নি।


কোথায় হাসে গায়, সবই দেখি কাঁদে
খোকা বাইরে গেল মার আঁচল ছেড়ে;
কেন আজও দুশ্চিন্তা মার, অশ্রু ঝরে
ফিরলো না সে খোকা,আটকে গেল ফাঁদে।

সে মিথ্যে আশ্বাসে ভরেছিলে মনখানি
এতদিনে হাসে নি যে কেউ প্রাণ ভরে;
বলেছিলে, শান্তিসুখ দেবে ঘরে ঘরে
কত বছর গেল, কেউ কথা রাখে নি।


          রচনা কাল:২০১১