মনুষ্যত্ব হারিয়ে কি লাভ পেলে তুমি
সবার আস্থা ভরসা সবই হারালে;
সেই মানুষ যেন শুকনো মরুভূমি
লুকিয়ে গেছে প্রাণখানি ঐ সে আড়ালে।
ভব সংসারে দিলে শুধু ছল মিথ্যা
নিজ স্বার্থই পেল চিরদিন প্রাধান্য;
যে আপন ভাবলে অকারণ অযথা
বিদায় ক্ষণে আবার চাও,হবে ধন্য।


স্বার্থের মোহে চিরদিনই অন্ধ রলে
ঘর বাড়ি গাড়ি অর্থ সম্পদ তোমার;
এসবে কি,যদি মানুষে শান্তি না দিলে
না পেলে যদি প্রেম ভালোবাসা সবার ?
স্বার্থের মোহে সদা রলে সে অমানুষ
মানব মূর্তি,খেলার একটি ফানুস।
  
              ছন্দ প্রকরণ:
  কখকখ, কখকখ; গঘগঘ ঙঙ
             রচনা:২০১০