হাত পা চোখ মুখ জগতে কার নেই
সমাজও বলে বেড়ায় মানুষ সেই;
     সেদিন দেখি কত সে পাখি
     মৃত্যুতে কারো, নম সে আঁখি
করছে জলসা বৃক্ষ ডালে নীরব সবে
পশু মানুষে কি ভেদ বাকি রয় তবে ?


হিংসা বিদ্বেষ যা এই মানুষে রয়
তর্ক বিতর্ক বচসা যা মানুষে হয়;
     বলতে পারো, দেখ কখনো
     ক্ষুধার্ত সে হিংস্র তখনো ?
ওদেরও সংসার,কৈ চুরি ডাকাতি
জীবন কঠিন তবু কত প্রেমপ্রীতি।


ঝড় তুফান শীত আর সে খরা রৌদ্র
কৈ বস্ত্র কৈ কাড়াকাড়ি আর কৈ প্রাচুর্য;
     তবু কত যে সহমর্মিতা
     হৃদয় ভরা মায়া মমতা
নেই জ্ঞান গরিমা নেই সে অহমিকা
তবু উড়ে ধরায় মানুষের পতাকা।