জীবন সমুদ্র ঢেউ এত তীব্রতর
এ মাঝ দরিয়ায় দেখি না কোন মাঝি;
না দেখি কোথাও কুল কোন বালুচর
দমকা হাওয়া আসে ঘূর্ণিঝড় সাজি।
এই জল স্রোতের একি তান্ডব নৃত্য
যেন ঘূর্ণিত যান, সার্কাস অন্ধকূপে;
বুভুক্ষ অতলে গিয়েই হবে সে ক্ষান্ত
পড়েছি এমনি ভয়ঙ্কর দুর্বিপাকে।


কত জীব হেথা, সর্বত্রই কোলাহল
খায় হাবুডুবু, করে বাঁচার প্রয়াস;
যেন এ কারও আক্রোশের প্রতিফল
নিবে শোধ, নিবে কেড়ে সকলের শ্বাস।
তবে কি নেই কোন পরিত্রানের পথ
মুক্তি যেন মহাযাত্রায় এ প্রাণ রথ।


              ছন্দ প্রকরণ:
    কখকখ,কখকখ;গঘগঘ,ঙঙ