এই ঘরে নাকি থাক তুমি
যদি জানতাম তাই আগে
ভরে দিতেম সঙ্গীত রাগে
নিয়ত দ্বারে দিতেম চুমি।


ঘরখানি বড়ো নড়বড়ে
নেই বেড়া নেই কোন ছাদ
বকবকও করি যেন উন্মাদ
তুমি আছ দেব ঠিক করে।


রাতে না পার তুমি ঘুমোতে
করি হৈ চৈ বড় যে অভাব
মনে অশান্তি আসে না ভাব
রাখি যে তোমায় উপোসেতে।


রাত দিন ঘরে তুমি একা
ক্ষুধা মিটাতে সর্বত্র ঘুরি
কৈ সে দু’দন্ড আলাপ করি
হয়েছি আমি এমনি বোকা।


যুদ্ধ এ,বাঁচার সংঘর্ষ
ব্যস্ত যেন প্রতিটা প্রহর
তবু বহে কৈ জীবনে নহর
জানি না কৈ হর্ষ কৈ স্বর্গ ?


চারিদিকে শুনি শুধু কান্না
মানুষের আর্ত চিৎকার
পথও নেই যে পালাবার
দেখি কেউ পায় তবে পান্না।


সদাই থেকো এ ঘরে প্রিয়
তুমি শুনবে না মনজ্বালা
দেব তোমাকে যে পুষ্পমালা
নীরবে কাঁদি তাই যে শ্রেয়।


নিশ্চিন্তে ঘুমাও এই ঘরে
আমাদের তো দুনিয়াদারী
সদাই শুধু সে আহাজারি
হয়ে অতিষ্ঠ যেও না ছেড়ে।