করো না জিজ্ঞেস,হয়েছি কেন হিংস্র
জানি না যে আমি কোন যাদু কোন মন্ত্র;
যখন বলতে চেয়েছি আমার কথা
করতে চেয়েছি প্রকাশ সে মন ব্যথা;


কেটে ফেলেছে ওরা আমার এই জিব্
ক্ষতে দিয়ে লবন করেছে আরো সজীব;
সাজানো এই সংসারে দিয়েছে আগুন
করেছে ছারখার  কত না সে করুণ।


কিছুই যে তবে কাউকে বলিনি তবু
তাকায় নি কেহ, তাকায় নি মোর প্রভু।
করো না জিজ্ঞেস,হয়েছি কেন হিংস্র
জানি না যে আমি কোন যাদু কোন মন্ত্র;


নেয় কেড়ে তোমার আমার স্বাধীনতা
নেয় কেড়ে ধন দেয় শুধু যে দীনতা;
নেয় কেড়ে এ মনের এতটুকু শান্তি
পাই না স্নেহ পরশ পাই শুধু ক্লান্তি।


একটু মায়া মমতা চেয়েছিল মন
কই কেউ তো দেয়নি,চাইনি তো ধন;
চেয়েছি মানুষের মৌলিক অধিকার
এ অপরাধে ঠোকর খাই বার বার।


করো না জিজ্ঞেস,হয়েছি কেন হিংস্র
জানি না যে আমি কোন যাদু কোন মন্ত্র;
আমি কি করেছি তবে এতে কোন ভুল
জানি না কিসে রক্ষা পাবে আমার কুল।


মনটি যে তাই সদা হয় বড়ই ব্যাকুল
আনাচে কানাচে দেখি সে শুধু শার্দূল।


         রচনা কাল:২০১২