এ আমিত্ববোধ এক আদিম প্রবল
বুঝতে তা, কি আর এ কঠিন তেমন;
আছে দেহ অস্থি রক্ত মাংস সবল
বুঝি সুখ দুখ এ বেঁচে থাকা যেমন।


গোধূলি বেলায় মৃত্যু যবে দেয় ডাক
সে রক্ত মাংস সবই তো পঁচে গলে;
মৌলিক ও যৌগিক পদার্থে হবে খাক
তখন আর কি বা থাকে আমিত্ব বলে।


স্বর্গ নরকের কথা শুনি এই ভবে
এত সুখ কষ্ট জ্বালা রবে ভাগ্যে কার;
নাকি এই যে বলি ‘আমি’ আত্মাই তবে
নাকি ‘মোর প্রাণ’ সেই এর দাবীদার ?


এ প্রাণ বা এ আত্মা সবই নিরাকার
মৃত্যু কবলে সবি হবে একক সত্তা;
আর যদি এসবের থাকে সে আকার
কি তার রূপ আর কতই  বা সংখ্যা ?


সবই যেন তালগোল, বুঝতে নারি
যায় না চেনা এমনই সে অন্তর্যামী;
মেলে নাকি সে পরিচয় সাধন করি
জানার তবু রয় বাকি, তবে কে আমি ?