এক
এই সুখ থাকে না তবে বেশীক্ষণ
       দুঃখ তাই হাসে;
দুখ বলে ভালোবাসি মানুষ জন
       তাই তো সদা পাশে।


            দুই
বুকের ব্যথা বলতে বড় লজ্জা
       লুকিয়ে লুকিয়ে কাঁদে;
বুঝা দায় বাইরে যে পরিসজ্জা
       যেন আলো নেই চাঁদে।


            তিন
যা কিছু লিখি নেই আদর
       বোধহয় অর্থহীন;
লিখি শখে চাই না কদর
       লিখবোই চিরদিন।


            চার
   কুরবানির ঈদ সমাগত
  এবার কুরবান করবে কি?
  হৃদয়ে অশ্লীল অন্যায় যত
মুছে দেব আর বলবো ছিঃ !


            পাঁচ
সে তোমায় যখন পেলাম আমি
    ভাবি এতদিন পাই নি যে কেন;
এত্ত রূপগুণে গুণান্বিত তুমি
    জগতে কেহ এমন নেই যেন।