আজকাল গায়ে কখনো কাটি চিমটি
অনুভুতিগুলো জেগে, না নিয়েছে ছুটি;
    লোকেরা বলে আমিও নাকি
    মানুষের মতো কিন্তু সে কি !
হৃদয়ে যে নেই আগের সেই স্পন্দন
মানুষের কষ্টে আর আসে না ক্রন্দন।


প্রতিদিন খবরের কাগজ ঐ ভোরে
রেখে যায় আমাদের এ ঘরের দ্বারে;
    নিঃশব্দেই পড়তে বসি
    কখনো কাঁদি কখনো হাসি,
নাড়ী টিপি বুঝতে চাহি আছে তো শ্বাস
কখনো যেন অজান্তে আসে দীর্ঘশ্বাস।


সংসার চলে না পাড়ার মিশুকের
খুঁজে তাই যদি হয় সন্ধান কাজের;
    হাত পাতে লজ্জা নাকি তার
    মূল্য কৈ পেল উচ্চ শিক্ষার!
না খেয়ে থাকে সবাই,ঘুরে তাই দ্বারে
হৃদয় তাতে কৈ কাঁপে  কৈ স্পর্শ করে ?


আজকাল গায়ে তাই যে কাটি চিমটি
অনুভুতিগুলো জেগে, না নিয়েছে ছুটি।