দূর্বা ঘাসের ঐ শিশিরের মতো
এ হৃদয়ে রাশি রাশি ব্যথা যতো
   জ্বালা যন্ত্রণার সে ক্ষত শত;
সবি যেন মাঝে মাঝে জেগে উঠে
বসন্তে ঐ নূতন পাতার মতো।


আলো সরিয়ে যেমন এ আঁধার
গ্রাস করে সবই এই ধরার
   কোলাহল মুক্ত এ নগর;
নিঃশব্দ কারাগারে যেন পৃথিবী
অনুভবি শূন্য হৃদয় আমার।


বুক ভরে বারে বারে শ্বাস টানি
ভাবি,পেতাম যদি ঐ স্বর্গখানি
   চলতাম ধরে হাতখানি;
ঐ কপোত কপোতী কদম্বডালে
ভিজতাম সে ওদের মতনই।


আকাশের বুকে শুয়েছিল শশী
চলে গেছে,যেই সূর্য উঠে ভাসি
   করে কলরব পাখিরাও আসি;
ঝরে পড়ে গেছে ফুল বৃক্ষ তলে
হাসে আবার হৃদে ঐ কষ্ট হাসি।


      রচনা কাল:২০১১