যদি কখনও ফিরে না আসি আবার
কত আহলাদ সাধ ছিল যে তোমার;
পারিনি তবে করতে পূরণ জীবনে
পাব না যে সুখ আামি তাই সে মরণে।
কত দিন ক্ষণ কেটেছে অস্থিরতায়
কত বেলা করেছ পার ব্যাকুলতায়;
আবার কত সময় কত যে  আদরে
তুমি দিয়েছ মায়া মমতা স্নেহভরে।


শুনি পুনর্জন্ম জীবনের,ধরা ‘পরে
মায়ার এ বন্ধন আবার নাকি জুড়ে।
যদি সবাই না হয় চারিপাশ ঘিরে
কিই বা লাভ তাতে যদি আসিই ফিরে ?
সেই তবে ভালো রব অদৃশ্য আড়ালে
পুড়ে হবো ছাই শুধু দুঃখ অনলে।


               ছন্দপ্রকরণ:
    ককখখ, ককখখ:গগঘঘ, ঙঙ
           রচনা কাল:২০১১