যাদের হেথায় জুটে না দু’বেলা ভাত
তারা কত দুখী আর যে কত অভাবী!
কি ভাবে কাটে প্রহর,এই দিনরাত
কেউ বুঝে না,সাগর বা আকাশ সবি।
তবু ভালোবাসে ওরা ঐ আকাশ নীলা
বুকে যার বাস,সে লক্ষ লক্ষ তারার;
যার বুকে ঘুমোয় কত ঐ মেঘমালা
আকাশের যে কমতি নেই মমতার।


ভালোবাসে তবু ওরা উত্তাল সমুদ্র
ভালোবাসে ঐ সে ঢেউয়ের সংঘর্ষ;
দেখে বাঁচার স্বপ্ন, হতেও চায় রুদ্র
সিন্ধু গর্জনে মনে বাজে জীবন তূর্য।
শুধু করে শপথ ‘এমনি পথ চলি’
তবু কৈ সুখ, ভেজাই দেখি চোখগুলি।  


              ছন্দ প্রকরণ:
   কখকখ,কখকখ;গঘগঘ,ঙঙ
         রচনা কাল:২০১২