পাহাড় পর্বতের এই যে বিশালতা
দৃঢ়তার সে প্রতীক,দাঁড়িয়ে নিশ্চল;
করে কল্যাণ সার্বিক,নেই কোলাহল
বিলিয়ে পায় শান্তি ঝর্ণা ধারা বহতা।

প্রস্তর শ্বেত,কৃষ্ণ যেন তারই দান
কত শত ঘাতে,আহরিত দিনেরাতে;
শুনি না কান্না ক্ষতে,রাখে যে পৃষ্ঠ পেতে
নীরবে তবু করছে মানব কল্যাণ।

জ্ঞানের গভীরে ডুবে রয় কত জ্ঞানী
নেই আদিখ্যেতা,হৃদয়ে শুধু মমতা;
কত সংযম,নীরবতা,নেই ধৃষ্ঠতা
যেন বিনয়ে সমৃদ্ধ সে এক ধরণী।

যে বৃক্ষেরা করে ধারণ অধিক ফল  
নুইয়ে পড়ে ভারে,বিলায় তা সবারে;
সে যে প্রাণীর তরে,রয় না গর্ব ভরে
যেন সদা নত,নয় এ বিনয় ছল।


         রচনা কাল:২০১২