জন্মের এ দায় সামলাতে সামলাতে
        করি অহরহ কত পাপ;
জীবন যুদ্ধে প্রতি ধাপের সে বেড়ীতে
        জড়িয়ে পাই শুধু যে শাপ।

যত হই কখনো স্বপ্নের কাছাকছি
        সে নিদ্রার দ্রুত অবসান;
লুফে নিতে চাই শান্তি হয় মিছিমিছি
        রয় অতৃপ্ত এ মন প্রাণ।

জন্মের দায়ে করি কত শত সংগ্রাম
        হই যে কখনো আত্মতৃপ্ত;
চলি পথ,সরিয়ে পাথর অবিরাম
        তবুও পথ,কণ্টকে আবৃত।

দুখ সমুদ্রে ডুবতে ডুবতেই ভাসি
        নিষ্ঠুর এ পৃথিবী বলয়;
শুনি শুধু সে কাঁচ ভাঙ্গার অট্টহাসি
        চিরসাথী তবু দগ্ধ হৃদয়।