শুধু কি আমরা হারিয়েছি শত মুখ
    হারিয়েছি হাসি,শত মা’র
    কত সে স্বপ্ন কত খোকার
দেখেছিও কি জ্বালা,শূন্য হলে এ বুক।


স্বপ্নের জাল ফেলতে এসেছিল দূরে
    এসেছিল ফেলে দৈন্য কূপ
    নিয়তি বিধান কি অদ্ভুত
শুধু কান্নাই ভাগ্যে সেও বছর ধরে।


বছরের এ দিনে এসেছিল কেয়ামত
    হাজারো প্রাণ গিয়েছিল নিভে
    কত বিলাপ,কত আর্ত রবে,
চিৎকারে ডুবেছিল এ ধরা অক্ষপথ।


বুক চাপড়ে এখনো মানুষ যে কাঁদে
    যদি বা পায় প্রাণ স্পন্দন
    ছিড়ে গেছে মায়ার বাঁধন
কখনো আর বাড়াবে না পা,স্বপ্ন ফাঁদে।


কেউ বা পেল,কেউ না পেল এক কড়ি
    বিনিময় নয়,নয় শান্তনা
    পেল না প্রাপ্য,পেল প্রবঞ্চনা
ওরা অসহায়,সঙ্গ দিলো আহাজারি।


সস্তা শ্রম পেলে,পরিশেষে জান নিলে
    বিনিময়ে কতটুকু কি দিলে
    আর তোমরা কি বা না পেলে
ওদের প্রাপ্য পাবে,রক্ত শুকিয়ে গেলে ?  


          এপ্রিল ২৪,২০১৪
    রানা প্লাজা ট্রাজেডির এক বছর