এক
  গন্তব্য নেই তবু মানুষের মন
     উচ্ছ্বাস উজ্জ্বলতায় ভরা;
  কারো নেই জানা এ শ্বাস কতক্ষণ
     এরই নাম অদ্ভুত ধরা।


              দুই
মাথার উপরে যে আকাশ
উড়ে বেড়ায় অভ্র আর পাখি;
জলের নীচেও ঐ আকাশ
বেড়ায় মৎস্য আরো কত কি।


              তিন
  গ্যাসের বেলুন উড়ে গেলে
খোকাখুকীরা আনন্দে মেতে উঠে;
  বিয়োগেও যে আনন্দ মেলে
কথাটি আগে জানতাম না মোটে।


              চার
যেন আমাদের চারিপাশে
সে ঐ জলরাশি বিশাল;
জীবন নৌকা তাতেই ভাসে
চালাও বৈঠা উঠাও পাল।


              পাঁচ
  যখন দেখি আকাশে উড়ছে ঘুড়ি
হৃদয় বলে, আমিও যদি যেতাম উড়ি;
  যারা গরীব নেই ভাত, টাকা কড়ি
বলে, যাচ্ছিস তোরাও আমাদের ছাড়ি।