তুমি তো গেছো আমাকে ভুলে
আঁধার যখন নামে এ ভূতলে;
  অন্ধ ঐ সে প্রহরীর মতো
স্মৃতির কামড়ে হই যে বিক্ষত।

তুমি তো গেছো আমাকে ভুলে
জনারণ্যে যেই ডুবি কোলাহলে;
  গিলে খায় এ বুভুক্ষা আঁধার
উন্মাদ করে মানুষের হাকাকার।

তুমি তো গেছো আমাকে ভুলে
অন্তরে চাতক পাখি সদা বলে;
  তুমি হেথা আলোর ভুবনে
আসবেও না আর কভু স্বপনে।

তুমি তো গেছো আমাকে ভুলে
চলে গেছো তাই তারাদের দলে;
  আমি সে মাটির কাছাকাছি
একা,জীবনটা বুঝি মিছিমিছি।

তাকিয়ে দ্যাখো,আছে কবলে
টুকরো হয়েছে এরা পদদলে;
  ওদের পাশে আছি সেই ভালো
পাশেই তো আছে মাটি কাদা ধুলো।