ঐ দ্যাখো ঐ সুরম্য অট্টলিকা
আজিকার সভ্যতার প্রতীক
বিত্তের কত আনন্দ হিরিক
ছিটকে পড়ছে সে অহমিকা।


যাদের শ্রম, এ সৃষ্টির পেছনে
লেগে আছে ঘাম প্রতিটি ইটে
ভাঁজে ভাঁজে, তাদের রক্ত ফেটে
জমেছে শিশির চোখের কোণে।


কি করুণ,তাদের ভাগ্য শেষে
পৃথিবীর চাকা ঘুরায় যারা
এ সভ্যতার প্রকৌশলী তারা
কাটে দিন অবহেলায় ভেসে।

যাদের শ্রমে পেয়েছি সকাল
অগ্নি খরায় ঝরিয়েছে ঘাম
কষ্ট শ্রমের পেলো না দাম
রক্ত বেচেও আজ সে কাঙ্গাল।


করি পণ, আমরা শ্রমিক যত
নয় সে রক্ত খেলা ছিনিমিনি
নয় আর এ ধনী গরীব শ্রেণী
রক্তে গড়ি দেশ আরো উন্নত।

         মে ১, ২০১৪