হিন্দু বৌদ্ধ বা মুসলিম খৃষ্টান তুমি
ছোট কেন ভাব ? সবাই দেশের মনি;
এসো জাগো নবীনের দল শান্তিকামী
ভেঙ্গে ফেল বিভেদের সে শিকলখানি।
একবিংশ শতাব্দীতে কে নাহি চায়
প্রগতি;হাতে হাত মিলিয়ে কাঁধে কাঁধ;
বিলিয়ে দিতে জীবন,সৃষ্টির সেবায়
মানব কল্যাণে,মননে জাগে না সাধ ?

ধনী,গরীব,সবাই সমাজেই রয়
ছোট বড় নয় কেহ,সবাই সমান;
আমরা হেথা মানুষ,বড় পরিচয়
‘মানুষ হয়েছি’ করতে হবে প্রমাণ।  
মুছে দাও অশ্রুজল,অতীতের গ্লানি
কর শপথ,গড়ে তোল স্বর্গ ধরণী।


         চতুর্দশপদী কবিতা
         রচনা কাল:২০১১