কে বলেছে তোমায় তুমি আমার পর
ছড়াও সুগন্ধ সৌরভ, হই উন্মাদ;
কখন হারিয়ে যাও,মনে লাগে ডর
এতোই সুন্দর যে তুমি,হারে ঐ চাঁদ।
এ হৃদয়ে তুমি যেন সে এক পৃথিবী
দিবানিশি যারে আমি বারে বারে খুঁজি;
সবি ম্লান,উজ্জ্বল শুধু তোমার ছবি
অন্তরে আছো,প্রেমফুলে অপ্সরা সাজি।

না পেলে ভালোবাসা অনুভবি শূন্যতা
হৃদয়খানি ভেঙ্গে হয় তবে চৌঁচির;
নীরবতায় তোমার,পাই সে বারতা
যেন এ প্রেম তোমার,কত সুগভীর।
পড়ে আছি তাই ভালোবাসারই পিছে
পরই আপন, নয়ত বসুধা মিছে।

           চতুর্দশপদী কবিতা