কেউ কি তবে জানো, বলতে পারো
সবচে’ মিষ্টি ভাষা পৃথিবীতে কোনটি ?
বিশ্ববাসী আমোদিত; বিমোহিত আরো
তব শিল্প সৌন্দর্য কলি আছে যে ফুটি।


২৫শে বৈশাখে ধরায় নিলে পদার্পন
কলমের আচরে দিলে শিল্প সম্ভার;
হলে গো তুমি বাংলার সাহিত্য দর্পন
পেলে বিশ্ববাসীর স্বীকৃতি উপহার।


তুমি নও শুধু কবি  সাহিত্য জগতে
কম হবে যদি বলি, ‘তুমি শুকতারা’;
ভালোবাসা প্রেম সদা তব লেখনীতে
ধর্ম দর্শন গান সবি তো মনকাড়া।


‘অভিলাষ’ প্রকাশিত বয়স বার’তে
কোথা পাবো এমন দ্বীপ বিশ্বজুড়ে ?
দু’দেশ গর্বিত তোমার রাষ্ট্রীয় গীতে
লোকে বলে, এমন তো রবীন্দ্রই পারে।


এঁকেছো এমনই শিল্প সাহিত্য কলি
বিশ্ব হতবাক, রচিলে যেন বিস্ময়;
করলে সমৃদ্ধ বাংলাকে প্রাণ খুলি
হলো মুগ্ধ সবি আরো এ বিশ্ব বলয়।


        ২৫শে বৈশাখ,১৪২১