নব প্রভাতে ক্রন্দন শুনি,
হাসিলো মোর ধরার জননী।
আলতো ছোয়ায় নিলো যে টানিয়া
আগলে রাখিলো আপন জানিয়া।।
কে মোর আপন? ওহে মোর বিধাতা?
ধরার জননী? নাকি তুমি আদি পিতা?
এই ক্ষেত্রে পাঠাইলা মোরে
জড় দেহ আর যাতনা চাদরে,
জড় সংভোগ,সুখের লাগিয়া
অকুল পাথার দুঃখ পাইলা।
বারবার আমি ঘুরেফিরি, তব ছলনার জালে
এই কি  আছিলো মোর ভালে?
তোমারে ছাড়িয়া এতো ব্যাথা হায়
হতেছি ব্যথিত অন্ধ মায়ায়।
পারের কড়ি দাও হে প্রভু, পরম করুনাময়,
ভক্তি ছাড়া আজি নাই কিছু মোর-
আমি অতি নিরুপায়।
মোর চেতনা-ভক্তি-প্রেম , যা কিছু তোমাতে
দেখিতে চাহি না মোরে জড় কারাগারে, সহসা প্রভাতে।।