আমি জানালা দিয়ে আকাশ দেখি,
সকাল দুপুর বিকাল সন্ধা গড়িয়ে –
গভীর রাতে চাঁদ আর তারাদের সাথে।
আমার পাখির মতন মন উড়তে চায় মুক্ত চিন্তায়
কিন্তু ব্যবচ্ছেদ গড়ে দেয় জানালা।
কতোবার যে চেষ্টা করেছি কিন্তু পারি না;
মাঝেমাঝে দুর থেকে দেখি সোনালী ধানের ক্ষেত,
যদি যেতে পারতাম ওখানে; কিন্তু না
আমি জানালা দিয়ে আকাশ দেখি।
হলুদ পা ওয়ালা শালিখ হেঁটে হেঁটে চলে যায়
আমার জানালার ওপাশে ,আমের ডালে বসে-
শিশ্ দেয় সাদা -কালো দোয়েল।
ওরা কি আমার আত্মীয় নাকি?
নাহ্, আমিতো জানালা দিয়ে আকাশ দেখি।
কোথায় আমার আত্মীয় স্বজন, কেউ আসে না?
আমার একা একা বুঝি ভয় লাগেনা?
মৃত্যু কি এতোই নিষ্ঠুর? হবে হয়তো বা;
থাক আর জানালায় চোখ রাখবো না।।