আমার শুষ্ক তরু শাখায়, ব্যকুল কন্ঠে কোকিল
নিজমনে গান গায়, আপন স্বরে কোন বেদনায় ?
কার আহ্ববানে ; অবিরাম ডেকে চলা, অজানা মায়ায় ;
অনিত্য জড়সম ;শেষ হয় বঞ্চনায়।
এতদিন তবে কেনো আছিলে নিরব চিত্তসম;
কি হয়েছিলো? কতোটুকু ভ্রমো।
জড় সঞ্চয় আজি কি তব মূল্যহীন,
মোর সায়হ্ন বেলায় দেখিনু হায় ,আমি অতিদীন।
আমার সোনালী প্রাতে,দেখেছিনু শিশির বিন্দু
অমূল্য মুক্তার সমতায়,
মনে হয়েছিলো অতি আপনার ,যতোজন যেথায়
অনিত্য জড়সম ;শেষ হয় বঞ্চনায়।
বুঝিলাম আজি ,আমরা সকলি
চলিতেছি তরা করে, নিজ পথে- নিজ সীমারেখায়।
অশ্রুর মায়া ; যদিও জানি, নহে অতিকায়
অনিত্য জড়সম ;শেষ হয় বঞ্চনায়।
মোর তরু পত্র পল্লব যতো
নিস্তেজ আজি , কোন সে ভয়ে- কোন সংসয়ে;
হাসবে না বুঝি নতুন প্রভাতে।
পড়ন্ত বিকালে কভু ওঠে কি ভোরের রবি ? হাস্যজ্জল মহিমায়,
অনিত্য জড়সম ;শেষ হয় বঞ্চনায়।